বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

ওয়াগনার গ্রুপকে নিষিদ্ধ করল যুক্তরাজ্য

ওয়াগনার গ্রুপকে নিষিদ্ধ করল যুক্তরাজ্য

স্বদেশ ডেস্ক:

রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। আজ শুক্রবার সিএনএনের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, গত ৬ সেপ্টেম্বর পার্লামেন্টে একটি আদেশ গৃহীত হওয়ার পর আজ ১৫ সেপ্টেম্বর থেকে রাশিয়ার ভাড়াটে সংগঠন ওয়াগনার গ্রুপকে সন্ত্রাসী সংস্থা হিসেবে নিষিদ্ধ করা হয়েছে।

ওয়েবসাইটে আরও বলা হয়েছে, এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং ওয়াগনার গ্রুপের অন্তর্ভুক্ত হওয়া বা যুক্তরাজ্যে সক্রিয়ভাবে এ গোষ্ঠীকে সমর্থন করা একটি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। এতে অপরাধীর ১৪ বছরের জেল বা জরিমানা হতে পারে।

এদিকে বিমান বিধ্বস্তে নিহত ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের গত ২৯ আগস্ট শেষকৃত্য সম্পন্ন হয়েছে। সেইদিন বিকেল ৪টার দিকে নিজের শহর সেন্ট পিটার্সবার্গে তাকে সমাহিত করা হয়।

গত ২৩ আগস্ট আন্তর্জাতিক মিডিয়ায় খবর আসে, প্রিগোজিনকে বহনকারী বিমান বিধ্বস্ত হয়েছে। সেই বিমানের সবাই নিহত হয়েছেন। সেইদিন রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী বিমানটি বিধ্বস্ত হয়। বিমানে সাতজন যাত্রী ও তিনজন ক্রু ছিল। যাত্রীদের মধ্যে ছিলেন প্রিগোজিন ও ওয়াগনারের উপপ্রধানও।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ব্যক্তিগত বিমানটি উড্ডয়নের আধা ঘণ্টার কম সময়ের মধ্যে বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হওয়ার পর ওই বিমানে আগুন ধরে যায়। ইতিমধ্যে ১০ জনেরই মরদেহ উদ্ধার করা হয়।

প্রিগোজিনকে ভ্লাদিমির পুতিন খুন করেছেন বলে দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেলেনস্কি বলেছেন, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যারা হাত মেলায় তাদের পরিণতি এমনই হয়। প্রিগোজিনকে খুন করেছেন পুতিন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877